চকরিয়ায় জন্মসনদ ভোগান্তির প্রতিবাদ করায় মেম্বারকে হামলা-মামলা: বিক্ষোভ জনতার

চকরিয়া প্রতিনিধি:


চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জন্মসনদ ভোগান্তির প্রতিবাদ করায় নবনির্বাচিত মেম্বারকে হামলার পর মামলার আসামী করায় মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে অংশগ্রহণ করে ইউনিয়নের বিভিন্ন পেশাজীবী হাজারো নারী-পুরুষ।

শুক্রবার (২১ জানুয়ারি) বিকেলে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ডুলাহাজারা বাজারে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় ৪নং ওয়ার্ডের নবনির্বাচিত মেম্বার রমজান আলীসহ ১১জনের বিরুদ্ধে দয়ের করা হয়রানি মামলা নিঃশর্তে প্রত্যাহার ও পরিষদ কার্যালয়ে মারধর ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবী জানায় প্রশাসনের নিকট।

মানবন্ধনে অভিযোগ করে বক্তারা বলেন, ডুলাহাজারা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জন্মসনদ, ওয়ারিশ সনদসহ সবধরণের সেবা নিতে জনগন পদে পদে ভোগান্তির শিকার হচ্ছে। ইউপি সচিব, গ্রাম পুলিশ সবাই মিলে অযথা হয়রানি করে যাচ্ছে। অতিসত্বর এর একটি বিহীত হওয়া অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

এসময় এলাকাবাসি দাবি করেন, সৎ ও আদর্শবান যুবক রমজান আলীকে জনগন ভোটে মেম্বার নির্বাচিত করেছে। যেখানে বিচার কার্যালয়ে জনগণ ভোগান্তির কথা বলতে গিয়ে মেম্বার হামলা-মামলার শিকার হয়, সেখানে সাধারণ জনগণ কি সেবা আশা করতে পারে! ইউনিয়ন পরিষদে ঘটনার ওইদিন জন্মনিবন্ধন পেতে ভোগান্তিতে থাকা এক নারী রমজান আলীকে ডেকে নিয়ে যান। কিন্তু পরিষদে গিয়ে কর্মকর্তারা বিষয়টি নিয়ে সহযোগিতা করবে দুরের কথা, উল্টো তার সাথে অসদাচরণ শুরু করে দেয়। একপর্যায়ে হামলা চালিয়ে গুরুতর আহত করেছে ওই নির্বাচিত মেম্বার রমজান আলীকে।

প্রতিবাদী জনতা আরো জানায়, উপজেলা প্রশাসন উপরোক্ত পরিস্থিতির আলোকে জড়িতদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি। উল্টো জনগনকে সহযোগিতা দেওয়া ইউপি মেম্বার রমজান আলীসহ ১১জন নিরীহ মানুষের বিরুদ্ধে মামলা করেছে।

আমরা উক্ত মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাই। একইসঙ্গে ইউপি মেম্বারের উপর হামলার ঘটনাটি নিরপেক্ষ তদন্তের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কক্সবাজার জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করছি।

মানববন্ধন শেষে ডুলাহাজারা বাজারে সর্বস্থরের জনগনের অংশগ্রহণে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।